শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ফ্রি তে চলবেনা ফেসবুক পেজ!

বিজ্ঞান প্রযুক্তির যুগে এসেছে অনেক পরিবর্তন। যুগের সাথে তাল সিলিয়ে নিজের অবস্থানে টিকে থাকার জন্য দিনদিন পরিবর্তন আনছে সবাই।
ফ্রি তে চলবেনা ফেসবুক পেজ

ফেসবুক যেহেতু বর্তমান যুগের একটি বড় সামাজিক যোগাযোগ মাধ্যম সুতরাং এটিও তার বিপরীত নয়। নানান প্রয়োজনে এবং নানান সময় ব্যাবহারকারীদের জন্য এবং নিজেদের অবস্থান ধরে রাখতে ফেসবুক এনেছে নানান পরিবর্তন এবং প্রতিনিয়ত সেই পরিবর্তন চলছে।
আর ঠিক এই মুহূর্তে নিজেরে ব্যাবসার কথা চিন্তা করে ফেসবুক চালু করেছে নতুন এক পদ্ধতি। অার সেটা হচ্ছে,  বিনা পয়সায় কোনো কিছু সরাসরি আর প্রচার করবে না ফেসবুক। 

অর্গানিক রিচড্ হবে মাত্র ৩%


শুধুমাত্র অর্গানিকভাবে পাওয়া যাবে ৩% রিচড্ যেটা খুবই কম। 

বিশেষকরে যারা ফেসবুকে পেজ তৈরি করে বিভিন্ন কম্পানি বা নিজেদের পন্য প্রচার করতো বা বিভিন্ন নিউজ পোর্টাল খবর প্রচার করেন, সেসব প্রকাশকের জন্য নিউজফিডের সুবিধা রাখছে না ফেসবুক কর্তৃপক্ষ।

এককথায় বলতে গেলে, ফ্রিতে কোন পেজের পোস্টই প্রচার করবেনা ফেসবুক আর প্রচারের জন্য আপনাকে অবশ্যই টাকা/ ডলার খরচ করে প্রমোট করতে হবে। অর্থাৎ, ফেসবুকে কোনো কিছু প্রচার করতে হলে অর্থ খরচ করতেই হবে।
আর তাছাড়া টাকার বিনিময়ে পোস্টগুলো নিউজফিডেও দিবেনা ফেসবুক! 

বর্তমানে পরিক্ষামূলকভাবে মোট ৬ টি দেশে পেজের পোস্ট ফ্রিতে দেখানো বন্ধ করে দিয়েছে ফেসবুক। বিষয়টি ইতিমধ্যে পেজ প্রকাশকদের বিপদে ফেলেছে। 

সম্প্রতি ফেসবুক ‘এক্সপ্লোর ফিড’ নামের নতুন একটি ফিচার চালু করেছে। এতে পরীক্ষামূলকভাবে প্রকাশক ও প্রতিষ্ঠানের কাছ থেকে আসা কনটেন্ট মূল ফিড থেকে সরিয়ে ফেলছে ফেসবুক। এসব পোস্ট পৃথকভাবে এক্সপ্লোর ফিডে থাকবে। তবে এক্সপ্লোর ফিডগুলো নিউজফিডে দেখাবে না। আর ভবিষৎ এ প্রমোট করা পেজের পোস্টগুলি ও হোমপেজ বা নিউজফিডে না দেখিয়ে এক্সপ্লোর ফিডে দেখানো হবে বলে জানিয়েছে ফেসবুক। 
ফেসবুক এক্সফ্লোরার ফিড
ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ব্যবহারকারীদের দুটি ফিড দেখানো হবে। একটিতে পরিবার, বন্ধু-বান্ধব অর্থাৎ ফেসবুক প্রোফাইলের জন্য ও অন্যটিতে প্রতিষ্ঠান ও প্রকাশকদের বা ফেসবুক পেজের জন্য। 

বর্তমানে শ্রীলঙ্কা, বলিভিয়া, স্লোভাকিয়া, সার্বিয়া, গুয়াতেমালা ও কম্বোডিয়াতে পরীক্ষামূলকভাবে এটি চালু হচ্ছে।

ফেসবুকের প্রতিশ্রুতি সত্ত্বেও ফেসবুকের ওপর নির্ভরশীল অনেক প্রতিষ্ঠান আতঙ্কে রয়েছে। কারণ, সচরাচর ফেসবুকের নতুন এক্সপ্লোরার ফিডে সহজে কেউ যায়না । 

কোথায় পাওয়া যাবে  ফেসবুকের এক্সপ্লোরার ফিড?

 ফেসবুকের এক্সপ্লোরার ফিডটি খুজে পেতে হলে আপনাকে যেতে হবে ফেসবুক মেনু বারে তারপর খানিকটা নিচের রয়েছে এক্সপ্লোরার ফিড অপশনটি। 

বিশেষজ্ঞরা বলছেন, পেজের বিভিন্ন স্টোরি মূল ফিড থেকে সরিয়ে দেওয়ার বিষয়টি বড় ধরনের পরিবর্তন। পেজ পোস্টগুলো এক্সপ্লোর ফিডে সরিয়ে দেওয়ায় প্রকাশকদের পোস্টের ‘অর্গানিক রিচ’ দুই তৃতীয়াংশ কমে গেছে। অনলাইন প্রকাশনা প্ল্যাটফর্ম মিডিয়ামের এক প্রতিবেদনে বলা হয়েছে, পৃথক এক্সপ্লোর ফিড ছয়টি দেশে পরীক্ষামূলকভাবে চালু করেছে ফেসবুক। এটি অন্য দেশে সম্পূর্ণ চালু করার ঘোষণা না এলেও যাঁরা ফেসবুকে খবর প্রচার করেন, তাঁদের জন্য সতর্কবার্তা।

যে দেশগুলোতে এক্সপ্লোর নিয়ে ফেসবুকের পরীক্ষা চলছে, সেখানে নিউজফিডে শুধু বন্ধুদের পোস্ট আর বিজ্ঞাপন দেখানো হচ্ছে। ফলো করা পছন্দের পেজের হালনাগাদ পেতে এক্সপ্লোর ফিডে ক্লিক করা ছাড়া উপায় নেই। ফেসবুক কর্তৃপক্ষ যা–ই বলুক না কেনো, ফেসবুক পেজের পোস্টগুলোকে পুরোনো নিউজফিডে দেখাতে অর্থ খরচ করা ছাড়া কোনো পথ খোলা রাখছে না ফেসবুক কর্তৃপক্ষ।

ইতিমধ্যে স্লোভিনয়ার বড় ৬০টি মিডিয়া পেজের ইন্টারঅ্যাকশন (লাইক, কমেন্ট, শেয়ার) তলানিতে এসে ঠেকেছে। গুয়াতেমালা ও কম্বোডিয়াতেও একই প্রভাব পড়েছে। পরীক্ষা কত দিন চলবে, ফেসবুক তা ঘোষণা করেনি। স্লোভেনিয়ার সবচেয়ে বড় মিডিয়া সাইটের পাঠক কমে গেছে। নতুন নিউজফিড আসায় ফেসবুক ব্যবহারকারীরা তাদের কোনো পোস্ট ফেসবুকে খুঁজে পাচ্ছেন না। 

নিয়মিত আপডেট পেতে আরো জানি ফেসবুক গ্রুপে যোগ দিন । 

This Is The Newest Post

পোস্টটি ভালো লাগলে অথবা পোস্ট সম্পর্কে কোন অভিযোগ থাকলে দয়াকরে কমেন্ট করে জানাবেন। আপনার একটি সুন্দর মতামত লেখককে আরো সুন্দর পোস্ট লেখার অনুপ্রেরণা জোগাবে।

ধন্যবাদ।
ইমুজিইমুজি