কিভাবে Gmail একাউন্ট খুলবেন?

দিন যত যাচ্ছে পৃথিবীর তত উন্নত হচ্ছে।
আগে যেখানে আদিম মানুষ কাচা মাংস খেতো সেখানে মানুষের বর্তমান অবস্থান কল্পনার মত। সময়ের সাথে তাল মিলিয়ে সব যেমনি পরিবর্তীতত হচ্ছে তেমনি ঘটছে প্রযুক্তির আকাশছোয়া পরিবর্তন। আগে যেখানে মানুষ দূরে কারো সাথে কথা বলার জন্য পায়রা দিয়ে চিঠি আদানপ্রদান করতো সেই দিন এখন আর নেই। সময়ের সাথে তাল মিলিয়ে এসেছিলো ডাক বিভাগের চিঠি আদানপ্রদান, তারপর এসেছিলো টেলিফোন আর এখন অত্যাধুনিক স্মার্টফোন।
ঠিক তেমনি সময়ের সাথে একজন মানুষের তথ্য আরেকজনের কাছে পৌছে দিতে বর্তমান সময়ের জনপ্রিয় মাধ্যম হচ্ছে E mail বা ইলেক্ট্রনিক মেইল।

E mail হচ্ছে একটা ব্যাবস্থা মাত্র আর যারা এসব মেইলের সেবা দিয়ে থাকে তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে Google এর  GmailYahoo এর Yahoo mail, mail ইত্যাদি ইত্যাদি।

তো আজকের পোস্টে আপনাদের দেখাবো কিভাবে একটা Gmail account বা gmail id খুলবেন।

আরো পড়ুন:


মেইল কি কাজে লাগে সেটাতো মোটামুটি সবাই জানেন।
বর্তমানে চাকরির C.V জমা দিতে, অফিসের যেকোন কাজে, পড়ালেখার কাজে অর্থাৎ সব ক্ষেত্রেই একটি মেইলের প্রয়োজনীয়তা অপরিসীম।
তাই আজকে দেখাবো কিভাবে একটি পূর্নাঙ্গ Gmail একাউন্ট খুলবেন।

কিভাবে Gmail আইডি খুলবেন?

প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটারের যেকোন ব্রাউজার দিয়ে Gmail.com এ যান।
এরপর নিচ থেকে Create an Account এ ক্লিক করুন।



এবার দেখুন উপরের মত একটা লম্বা ফর্ম আপনাকে ঝুলিয়ে দিছে। ভয় পাবার কিছু নেই এটাই আপনার gmail আইডি খোলার ফর্ম, তাই মন দিয়ে সবকিছু পূরন করুন।


#কিভাবে পূরন করবেন? 

Name: Name এর ঘরে যে দুইটা অংশ সেখানে প্রথম ঘরে আপনার নামের প্রথম অংশ এবং দ্বিতীয় ঘরে দ্বিতীয় অংশ দিন।
যেমন, আমার নাম Sadif Rayhan সেহেতু প্রথম ঘরে দিবো সাদিফ এবং দ্বিতীয় ঘরে Rayhan.

Username: এটা হচ্ছে মেইন জায়গা। আমরা যখন কারো মেইল দেখি, যেমন Sadif2210@gmail.com বা Sadif@gmail.com এটাও ঠিক সেই অংশটা। অর্থাৎ এখানে আপনি আপনার মেইলটা দিবেন। মনে রাখবেন আপনার মেইলটা হয়তো আগেও কেউ নিয়ে রাখতে পারে তাই চেষ্টা করবেন সাথে অন্য কিছু  এড করে দিতে। যেমন internetarmybd@gmail.com আমরা নিয়ে রেখেছি আপনি আর এটা নিতে পারবেননা তাই আপনাকে সাথে অানকমন কিছু নাম্বার অথবা word add করে দিতে হবে, যেমন internetarmybd2018@gmail.com.

Create a password: এখানে আপনার পাসোয়ার্ড দিন। পাসোয়ার্ডটি যেতো অবশ্যই সংখ্যা নাম্বার এবং চিহ্নযুক্ত হয় সেদিকে খেয়াল রাখবেন। যেমন : My.p@$$w0rd

Confirm your password: এখানে আপনার পাসোয়ার্ডটি পুনঃরায় লিখুন।

Birthday: এখানে আপনার জন্মতারিখ দিন।

Gender: এখানে আপনি ছেলে হলে male দিন মেয়ে হলে female দিন।

mobile phone: এখানে আপনি কোন দেশের নাম্বারটি যোগ করবেন সেটি সিলেক্ট করুন। যেমন আমরা যেহেতু বাঙ্গালী সেহেতু আমরা বাংলাদেশী নাম্বার এড করবো তাই আমরা Bangladesh selecte করলাম।
এবং নিচের খালি ঘরে আপনার মোবাইল নাম্বার দিন। মনে রাখবেন এখানে যে নাম্বারটি দিবেন এটা খুবি দরকারি। পরবর্তীতে আপনার gmail আইডিতে কোন সমস্যা হলে এ নাম্বারটি লাগবে।

Your current email address: এখানে আপনার পরিচিত বা বিশ্বস্ত কারো মেইল দিন। পরে আপনার আইডিতে কোন সমস্যা হলে এই মেইল এবং ফোন নাম্বার দুটোই লাগবে।

Location: এখানে আপনি যে দেশে বাস করেন সেটা সিলেক্ট করুন।

সবশেষে Continue বাটনে ক্লিক করুন।
এবার আপনাকে লম্বা নোটিশ ঝুলিয়ে দিবে যেখানে gmail এর terms দেয়া থাকবে এবার চোখ বুঝে I Agree বাটনে ক্লিক করুন।



এবার আপনাকে আপনার ফোন নাম্বার ভেরিফাই করতে হবে। নিচের ছবির মত text message (SMS) ক্লিক করুন এবং দেখুন ঐ নাম্বারে একটা কোড গেছে

এবার সেটা Verification box এ লিখে continue  বাটনে ক্লিক করুন।

ব্যাস আপনার gmail account খোলা শেষ। এবং সেটা ১০০% ভেরিফাইড।

কিভাবে gmail আইডিতে লগইন করবেন?

প্রথমে যেকোন ব্রাউজার থেকে gmail.com এ যান বা গুগল প্লে স্টোর থেকে gmail app টা install করুন।

এবার email or phone number এর ঘরে আপনার gmail টি লিখুন (যেমন : InternetArmyBD@gmail.com)  এবং next বাটনে ক্লিক করুন। এবার পাসোয়ার্ডের ঘরে আপনার পাসোয়ার্ড দিয়ে log in করুন।

Comments