Thursday, December 27, 2018

ফেসবুকে মনিটাইজেশন এর নিয়মাবলী। (ফেসবুক এড ব্রেকস)

ক্যাটাগরি

ইউটিউবের মত করে যাতে ফেসবুক ব্যাবহারকারীরা ফেসবুকে ভিডিও দিয়ে আয় করতে পারে সে কারনে ফেসবুক কতৃপক্ষ ফেসবুক এড ব্রেকস বা ফেসবুক মনিটাইজেশন ব্যাবস্থা চালু করছে।
শুরুতে এটি বাংলাদেশে এবং বাংলা ভাষায় চালু না থাকলেও বর্তমানে বাংলাদেশ থেকে এবং বাংলা ভাষায় ফেসবুক মনিটাইজ চালুর অনুমোদন দিয়েছে ফেসবুক।
ব্যাবহারকারী সংখ্যা দিনদিন বৃদ্ধির সাথে সাথে আয় বৃদ্ধি এবং সেইসাথে পাবলিশারদের আয়ের উৎস তৈরি করার জন্য ফেসবুক এ ফিচারটি চালু করেছে।
ফেসবুক মনিটাইজেশন করে টাকা আয়
শুরুতেই বলে নিই ফেসবুক মনিটাইজেশন চালু করতে হলে আপনাকে কিছু নিয়ম মানতে হবে এবং সেইসাথে আপনার ফেসবুক পেজটি ফেসবুক মনিটাইজের উপযুক্ত হতে হবে।
আরো পড়ুন:


ফেসবুক মনিটাইজেশনের শর্তাবলী/নিয়মাবলী:

  • আপনার ফেসবুক পেজে ১০ হাজারের বেশী ফেসবুক ফলোয়ার  থাকতে হবে।
  • ভিডিওতে মনিটাইজ চালু করতে হলে মনিটাইজ আবেদনের পূর্বের ২ মাসে ভিডিওটিতে সর্বনিম্ন ১ মিনিট করে ভিউ করা এমন ৩০ হাজার ভিউজ থাকতে হবে।
  • ভিডিওটি সর্বনিম্ন ৩ মিনিটের হতে হবে।


শার্তাবলীর ব্যাখ্যা:

  • ১ নং শর্ত অনুযায়ী আপনি যে ফেসবুক পেজটি দিয়ে মনিটাইজেশন চালু করবেন সেই পেজটির লাইক/ফ্যান/ফলোয়ার ১০ হাজারের বেশী থাকতে হবে। অর্থাৎ আপনার পেজে ১০ হাজারের বেশী ফলোয়ার থাকলে আপনি ফেসবুক মনিটাইজেশনের জন্য আবেদন করতে পারবেন।
  • ২ নং শর্ত অনুযায়ী অাপনার ভিডিওটি মনিটাইজ আবেদনের আগের ২ মাসের মধ্যে মোট ৩০ হাজার ভিউ থাকতে হবে এবং এই ৩০ হাজার মানুষ আপনার ভিডিওটিকে সর্বনিম্ন ১ মিনিট করে দেখতে হবে।
  • ৩ নং শর্ত অনুযায়ী আপনার পোস্ট করা ভিডিওটি সর্বনিম্ন ৩ মিনিট হতে হবে।

এখন কথা হচ্ছে উপরের এ সবকটি নিয়ম ছাড়াও আপনাকে কিছু নিয়ম মনে রাখতে হবে। যেমন, আপনার প্রকাশিত ভিডিওগুলি স্লাইড ভিডিও হতে পারবে না। আপনার প্রকাশিত ভিডিওটি কোন স্থির ভিডিও হতে পারবে না।
স্থির ভিডিও বলতে, ধরুন একটি ছবি দেখা যাচ্ছে এবং সেখানে অডিও চলছে, এমন ভিডিও হলে সেটা মনিটাইজ পাবেনা।

এধরনের আরো কিছু নিয়ম ফেসবুক জানিয়ে দিয়েছে এবং ফেসবুক সোজাসুজি বলে দিয়েছে এসকল নিয়ম না মানলে ফেসবুক পেজটি মনিটাইজ পাবেনা।
আরো পড়ুন:


কিভাবে ফেসবুক মনিটাইজেশন চালু করবেন?

আপনার পেজের Publishing Tools অপশন থেকে চলে যান ক্রিয়েটর স্টুডিওতে। সেখানে পেয়ে যাবেন Check Eligibility তে গিয়ে জেনে নিন আপনার পেজ মনিটাইজশেনর জন্য উপযুক্ত কিনা।

কিভাবে টাকা পাবেন?

আপনি চাইলে ব্যাংক বা পেপালের মাধ্যমে আপনার আয় করা অর্থ নিতে পারবেন। এরজন্য আপনাকে সর্বনিম্ন ১০০$ আয় করতে হবে।

#ফেসবুক এড ব্রেকস্
#ফেসবুক মনিটাইজেশন

তথ্যসূত্র :
https://www.prothomalo.com/technology/article/1564252/

https://www.samakal.com/tp-techline/article/18112523/

পোস্ট সম্পর্কে যেকোন মতামত জানাতে চাইলে দয়াকরে কমেন্ট করুন।
ইমুজিইমুজি